সংবাদ শিরোনাম:
মির্জাপুরের একটি বিল থেকে মানব কঙ্গাল উদ্ধার মির্জাপুরে তীব্র পানির সংকট নিরসনে শহরের ব্যস্ততম চারটি স্থানে এমপি শুভর নলকুপ স্থানের উদ্যোগ টাঙ্গাইলের মধুপুরে ছাত্রীকে নিয়ে উধাও শিক্ষিকা মেয়ে ও জামাতার নির্যাতনে শতবর্ষী বৃদ্ধের মৃত্যুর অভিযোগ টাঙ্গাইলের মধুপুরে বারোয়ারী মন্দিরে অগ্নিকাণ্ডে পাল্টাপাল্টি অভিযোগ! টাঙ্গাইলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে গণমাধ্যমকর্মীদের সমাবেশে মির্জাপুরে রাতের আঁধারে কৃষি শ্রমিককে কুপিয়ে হত্যা টাঙ্গাইল স্বেচ্ছাসেবী ফাউন্ডেশনের উদ্যোগে পথচারী, রিক্সাচালকদের মাঝে খাবার পানি ও স্যালাইন বিতরণ ভাসানী বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত ভূঞাপুরে প্রতীক পেয়েই প্রার্থীদের প্রচারণা
কোমড় পানিতে নেমে ধান কাটার চেষ্টায় কৃষক

কোমড় পানিতে নেমে ধান কাটার চেষ্টায় কৃষক

প্রতিদিন প্রতিবেদক : টাঙ্গাইলের বিভিন্ন উপজেলায় বন্যার পানি ঢুকে পড়ায় নিজেদের পরিবারের লোকজন নিয়ে ধান কাটার চেষ্টা করছেন কৃষকরা। তারা প্রায় কোমড় পানিতে নেমে ধান কাটার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

গত কয়েকদিনের প্রবল বর্ষণে ডুবতে বসেছে কৃষকের স্বপ্ন। ধান কাটার আগ মুহূর্তে পানিতে ডুবে গেছে ধানগুলো। ফলে বিপাকে পড়েছেন কৃষক। তবে শ্রমিক সংকট দেখা দেয়ায় কৃষক পড়েছেন বাড়তি ঝামেলায়।

কৃষি কর্মকর্তা ও কৃষকরা জানান, এবার টাঙ্গাইলে বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। পাকা ধানের সোনালী শীষের সঙ্গে দোল খাচ্ছিল কৃষকের স্বপ্ন। আর কয়েকদিনের মধ্যেই ধানগুলো কাটা শুরু হতো। কোথাও কোথাও কাটা শুরু হয়েছে কয়েকদিন আগে থেকেই।

অনেকে জমির পুরো ধান কেটেও ফেলেছেন। যারা ধঅন কাটছে পারেননি, যাদের ধান দেরিতে পেকেছে তারা পড়েছেন বেকায়দায়। এরইমধ্যে প্রবল বৃষ্টি ও জোয়ারের পানি ঢুকে পড়েছে ক্ষেতে।

টাঙ্গাইল সদর উপজেলার কাগমারা, এনায়েতপুর, বাইমাইল, ধরেরবাড়ী, কোনাবাড়ি, লাউজানা, বানিবাড়ী, পিচুরিয়া, গালা, কুইজবাড়ী ও বড় বাসালিয়া এলাকায় ঘুরে দেখা যায়, ধান ক্ষেতে হাটু থেকে প্রায় কোমড় পর্যন্ত পানি।

সেই পানিতে দাঁড়িয়ে শ্রমিকেরা ধান কাটছেন। ধান কাটা শেষে ধানের আটি পানিতে রশি দিয়ে টেনে বাড়ি নিচ্ছেন। কেউ আবার ধান ক্ষেতের পাশেই পানির মধ্যে খড় বিছিয়ে নেট অথবা প্লাসিটের মাদুর বিছিয়ে ধান মারাই করছেন।

পানি থাকার কারণে আগের নির্ধারিত জায়গায় কৃষকরা ধান শুকাতে পারছেন না। অন্যত্র শুকনা জায়গায় নিয়ে ধান শুকাতে হচ্ছে। ক্ষেতে পানি থাকার কারণে শ্রমিক ও সময় এবং মজুরি বেশি লাগছে বলে জানান কৃষকরা।

টাঙ্গাইল সদর উপজেলার কাগমারা এলাকার রুপচান মিয়া জানান, বৃষ্টির কারণে ধানক্ষেতে পানি থাকায় শ্রমিকের দাম বেড়ে গেছে। অন্যদিকে ধান কাটা থেকে শুরু করে মারাই এবং শুকানো পর্যন্ত সময়ও লাগছে বেশি।

বৃষ্টির আগে যেখানে ধান মারাই ও শুকানো পরিকল্পনা করেছিলাম সেখানে পানিতে ডুবে গেছে। তাই পার্শ্ববর্তী বাইমাইল এলাকার এক আত্মীয় বাড়ি নিয়ে ধান শুকাতে হচ্ছে। সব মিলে খরচও কয়েকগুণ বেশি হচ্ছে।

একই এলাকার সরোয়ার হোসেন জানান, চার বিঘা জমিতে ধান চাষ করেছিলাম।

এর মধ্যে দুই বিঘা জমির ধান কাটতে পেরেছি। বাকি দুই বিঘা জমির ধান পানিতে ডুবে গেছে। ধান কাটতে শ্রমিকের সংখ্যা বেশি লাগছে। শুধু আমার নয়। আমার স্কীমে প্রায় ৪০ বিঘা জমিতে ধান চাষ হয়েছিল।

সেখান থেকে আংশিক ধান কৃষক কাটতে পেরেছে আর বেশিরভাগ পানিতে ডুবে গেছে। কৃষক আলীম মিয়া জানান, ধান কাটা শ্রমিকের দাম ৭৫০ থেকে শুরু করে ৮৫০ টাকা পর্যন্ত। এর মধ্যে আবার তিন বেলা খাবার দিতে হয়। সব মিলে ধান চাষ করে এ বছর খরচের টাকাও উঠবে না।

এদিকে মির্জাপুরের বংশাই ও কয়েকটি শাখা নদী দিয়ে পানি ঢুকে পড়েছে বারকাটি বিলে। ফলে উপজেলার ফতেপুর ইউনিয়নের চারটি গ্রামের প্রায় ৭৫ হেক্টর জমির পাকা ও আধাপাকা বোরো ধান পানিতে তলিয়ে যায়।

পানি থেকে সেই ধান কেটে নৌকাযোগে পাড়ে নেয়ার চেষ্টা করছেন কৃষক। তবে করোনা ভাইরাস সংক্রমণের কারণে কৃষি শ্রমিকের সংকট দেখা দেয়ায় তারা বিপাকে পড়েছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ মির্জাপুর অফিস সূত্র জানান, মির্জাপুর উপজেলায় একটি পৌরসভা ও ১৪টি ইউনিয়নে ৫১ লাখ ৮৪ হাজার শতাংশ (২০হাজার ১শ হেক্টর) বোরো আবাদের লক্ষ্যমাত্রা ছিল। এরমধ্যে ৫১ লাখ ৪২ হাজার শতাংশ (২০ হাজার ৮১৫ হেক্টর) জমিতে বোরো আবাদ হয়েছে।

ফতেপুর ইউনিয়নের থলপাড়া, বৈন্যাতলী, গোবিন্দপুর ও সুতানরি এলাকায় পানিতে ভেসে থাকা ধান কাটতে দেখা গেছে কৃষকদের।

থলপাড়া গ্রামের কৃষক ইসরাইল হোসেন জানান, আমার প্রায় ১০০ শতাংশ জমির পাকা ধান পানিতে তলিয়ে গেছে। বাড়ির সবাই মিলে পানিতে নেমে ধান কাটছি।

পুরো জমির ধান কাটা সম্ভব নয় বলে তিনি জানান। একই গ্রামের গোপাল মিয়ার ২৫০ শতাংশ, ফারুক হোসেনের ১৫০ শতাংশ, মোয়াজ্জেম হোসেনের ১০০ শতাংশ, বজলুর রহমানের ৮৪ শতাংশ, বজলু মিয়ার ৫০০ শতাংশ, আরজু মিয়ার ২৫০ শতাংশ জমির পাকা ধান পানিতে তলিয়ে গেছে।

থলপাড়া গ্রামের গোপাল মিয়ার স্ত্রী পারভীন বেগম জানান, সারা বছরের স্বপ্ন বৃষ্টি আর জোয়ারের পানিতে শেষ হইয়া গেল। দেলোয়ার হোসেন জানান, তার প্রায় ৫০০ শতাংশ জমির ধান পানিতে তলিয়ে গেছে। ৯৫০ টাকায় ছয়জন শ্রমিক এনে ধান কাটার চেষ্টা করছেন।

পানিতে শ্রমিকরা তেমন ধান কাটতে পারছেন না। আরজু মিয়া জানান, অন্য বছর ধান কাটার এক-দেড় মাস পর জমিতে পানি আসে। এবার ধান কাটার আগ মুহুর্তে হঠাৎ পানি এসে আমাগো সর্বনাশ করে ফেলছে।

মির্জাপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. মশিউর রহমান জানান, ফতেপুর ইউনিয়নের চার গ্রামে ১২৫ হেক্টর জমিতে পানি উঠেছে। এরমধ্যে ৫০ হেক্টর জমির ধান কাটা হয়েছে। বাকি ৭৫ হেক্টর জমির মধ্যে ২২ হেক্টর জমির ধান পানিতে সম্পূর্ণ নিমজ্জিত।

পানি না নামলে সেগুলো আর কাটা যাবে না। বাকি ৫৩ হেক্টর জমির ধান কাটা শুরু হয়েছে। শ্রমিক সংকটের কারণে সমস্যা হচ্ছে। তবে অন্য ইউনিয়ন থেকে শ্রমিক নিয়ে সে ধান কাটার ব্যবস্থা করা হচ্ছে। বৃষ্টি এবং আগাম বন্যার পানি আসায় এই সমস্যা হয়েছে। আর ঈদের কারণে ধান কাটতেও দেরি হচ্ছিল।

টাঙ্গাইল জেলা কৃষিসম্প্রসারণ অফিস থেকে জানা যায়, এ বছর জেলায় এক লাখ ৭১ হাজার ১০০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ছয় লাখ ৫৮ হাজার ৮৫৬ মেট্রিক টন।

সেখানে জেলায় বোরো আবাদ হয়েছে এক লক্ষ ৬৯ হাজার ৫২৯ হেক্টর। অপরদিকে আউশ ধানের লক্ষ্যমাত্র নিধারণ করা হয়েছিল ২৫১০ হেক্টর। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিলো ৫৮৪৭ মেট্রিক টন। এখন পর্যন্ত আউশ আবাদ হয়েছে ১৬শ’ হেক্টর। এর মধ্যে বোরো ধানের ৯২ হেক্টর জমি পানিতে নিমজ্জিত হয়েছে।

এ ছাড়া আউশ ধানের ২০০ হেক্টর জমি পানিতে তলিয়ে গেছে। অপরদিকে সবজি ৪০ হেক্টর, পাট ১৬০২ হেক্টর, তিল ২০৫২ হেক্টর জমি পানিতে নিমজ্জিত রয়েছে।

টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক ইসমাইল হোসেন জানান, বৃষ্টি এবং বন্যার পানিতে অনেক কৃষকের ধান পানির নিচে তলিয়ে গেছে। তবে কৃষকরা ধান কাটা শুরু করেছে। কৃষি বিভাগ থেকে কৃষকদের ধান কাটার ব্যাপারে সার্বিক সহযোগিতা করা হচ্ছে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840